পরীক্ষা নয়, এবার স্কুলে ভর্তি লটারিতে

এবার প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তি কার্যক্রম লটারির মাধ্যমে হতে পারে। এমন প্রস্তাব নিয়ে কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়। করোনার কারণে ভর্তি পরীক্ষার বিকল্প হিসেবে এটিকে ভাবা হচ্ছে।

ঢাকা মহানগরীর সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোয় ভর্তির জন্য দুটি বিকল্প প্রস্তাব করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। একটি হলো, প্রথম শ্রেণির মতো সব শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা। আরেকটি হলো, মোট ৯ দিনে সব কটি বিদ্যালয়ের (৩৮টি) পরীক্ষা নেয়া।

বর্তমানে সারা দেশের স্কুলগুলোয় প্রথম শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হলেও দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তি করা হয় পরীক্ষার মাধ্যমে। আর নবম শ্রেণিতে ভর্তি করা হয় জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলের (জিপিএ) ভিত্তিতে।

স্কুল
কিন্তু করো’নার কারণে এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষা হচ্ছে না। ফলে নবম শ্রেণিতে এবার জেএসসি ও জেডিসির ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তির সুযোগ নেই।

তবে এখনো চুড়ান্ত সিদ্ধান্ত না হওয়ায় উদ্বিগ্ন অ’ভিভাবকরা।

প্রতিবছর নভেম্বর মাসে বিদ্যালয়গুলোর ভর্তির পদ্ধতি ঠিক করে ডিসেম্বরের শুরুতে আবেদন নেয়া শুরু হয়। এরপর লটারি ও ভর্তি পরীক্ষা শেষে ডিসেম্বরের মধ্যেই ভর্তির কাজটি শেষ করা হয়। ১ জানুয়ারি থেকে শুরু হয় নতুন শিক্ষাবর্ষ। কিন্তু এ বছর পুরো শিক্ষাপঞ্জি এলোমেলো হয়ে গেছে।

করো’নার সংক্রমণের কারণে গত ১৭ মা’র্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী ১৯ ডিসেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি থাকবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*