দেশে এবার ১টি হাসপাতা’লের ৪০ চিকিৎসক করো’নায় আ’ক্রান্ত

রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতা’লের ৪০ জন চিকিৎসক করো’নায় আ’ক্রান্ত হয়েছেন। এছাড়া হাসপাতালটির সাতজন নার্স ও ১০ জন কর্মী এ ভাই’রাসে আ’ক্রান্ত হয়েছেন। করো’নার সংক্রমণ স’ন্দেহে কোয়ারেন্টিনে রাখা হয়েছে হাসপাতালটির আরো অনেক চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীকে।

বিষয়টি নিশ্চিত করে হাসপাতালটির পরিচালক ডা. উত্তম কুমা’র বড়ুয়া বণিক বার্তাকে বলেন, নভেল করো’নাভাই’রাসে সংক্রমিত হয়েছেন যারা, তারা সবাই এখন পর্যন্ত ভালো আছেন।

তাছাড়া করো’না স’ন্দেহে আরো অনেককে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। হাসপাতা’লের প্যাথলজি, রেডিওলজি ও শি’শু বিশেষজ্ঞ বিভাগকে আংশিক লকডাউনের আওতায় আনা হয়েছে। এছাড়া নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) পুরোপুরি লকডাউনের আওতায় আনা হয়েছে।

সরকারিভাবে দেশে কতজন চিকিৎসা-সংশ্লিষ্টরা এ ভাই’রাস সংক্রমণের শিকার হয়েছেন, তা জানা না গেলেও বাংলাদেশ ডক্টরস ফাউন্ডেশন (বিডিএফ) নামে চিকিৎসকদের একটি সংগঠনের হিসাব বলছে, সরকারি-বেসরকারি মিলিয়ে এখন পর্যন্ত ৪৪০ জনের বেশি চিকিৎসক এ ভাই’রাস সংক্রমণের শিকার হয়েছেন।

সংগঠনটির তথ্য বলছে, আ’ক্রান্ত চিকিৎসকদের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ৩৩০ জন। এর মধ্যে সরকারি হাসপাতা’লের চিকিৎসক রয়েছেন ১৯৮ জন, বেসরকারি হাসপাতা’লের ৯৮ ও অন্যান্য হাসপাতা’লের ২০ জন।

ময়মনসিংহ বিভাগের হাসপাতালগুলোয় সংক্রমিত হয়েছেন ৪৭ জন, একজন বাদে সবাই সরকারি হাসপাতা’লের চিকিৎসক। চট্টগ্রাম বিভাগে সংক্রমিত হওয়া ১৩ জনের মধ্যে ১১ জন সরকারি হাসপাতা’লের এবং আরেকজন বেসরকারি হাসপাতা’লের চিকিৎসক। রংপুর বিভাগে সংক্রমিত হয়েছেন পাঁচজন, খুলনা বিভাগে সংক্রমিত হয়েছেন ২৪, বরিশাল বিভাগে ১০ ও সিলেট বিভাগে সংক্রমিত হয়েছেন ছয়জন চিকিৎসক।

সংশ্লিষ্টরা বলছেন, যথেষ্ট সুরক্ষা সামগ্রী ছাড়াই চিকিৎসা’সেবা দেয়ার কারণেই চিকিৎসকদের মধ্যে করো’না সংক্রমণের হার বাড়ছে। মূলত যারা চিকিৎসা’সেবা নিতে আসছেন তারাও রোগ গো’পন করছেন। এতে সংক্রমণের ঝুঁ’কি আরো বেড়ে গেছে। আবার অনেক চিকিৎসক কমিউনিটি ট্রান্সমিশনের শিকার।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*